Apr 24, 2014, 12:49 pm (BST)

সংবাদ শিরোনাম

আন্তর্জাতিক সংবাদ : *ভারতে লোকসভা নির্বাচনে ষষ্ঠ দফায় ১১৭ আসনে ভোট গ্রহণ শুরু*   |    জাতীয় সংবাদ : *২৭ মে দেশের ৯৯টি ইউনিয়নে ভোট গ্রহণ* প্রত্যেক জেলায় শিশু-আদালত গঠন* মানব উন্নয়নের সকল সূচকে বাংলাদেশ সঠিক পথে এগিয়ে যাচ্ছে : স্পীকার* ঢাকায় ১০০০ শয্যার বিশেষায়িত হাসপাতাল নির্মাণে কোরিয়ার সংগে সমঝোতা স্মারক স্বাক্ষর*   |    জাতীয় সংবাদ : এপিআই শিল্পপার্কের উন্নয়ন কাজ দ্রুত সম্পন্ন করার নির্দেশ * পল্টন মোড়ে সড়ক দুর্ঘটনায় বেবীট্যাক্সি চালক নিহত, আহত ৪ * বাংলাদেশ ইউনিসেফ এক্সিকিউটিভ বোর্ডের সদস্য নির্বাচিত   |    বিভাগীয় সংবাদ : মুন্সীগঞ্জে স্বেচ্ছাশ্রমে রাস্তা নির্মাণ * মাগুরায় কৃষি সম্প্রসারণ কার্যক্রমের উদ্বোধন    |    আন্তর্জাতিক সংবাদ : দ. সুদানের বিরুদ্ধে অবরোধ আরোপে ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের সমর্থন* ২ কোটি ৮০ লাখ ডলারের বিনিময়ে মুক্ত জাপানের জাহাজ * ইউক্রেনে ৫০০ নির্বাচনী পর্যবেক্ষক পাঠাচ্ছে কানাডা*মোদির নেতৃত্বে বিজেপি ভয়ঙ্কর রূপ নিয়েছে : রাহুল গান্ধী*   |   
প্রচ্ছদ | যোগাযোগ | Print
 
 
 
আবহাওয়া
 
সূর্যোদয় ও সূর্যাস্ত
 
নামাযের সময়
 
 
 
হালকা প্রকৌশল শিল্প অর্থনীতির অন্যতম প্রাণশক্তি : দিলীপ বড়ুয়া
 
ঢাকা, ১৫ সেপ্টেম্বর (বাসস) : দেশে হালকা প্রকৌশল পণ্যের চাহিদা প্রতিনিয়ত বাড়ছে। বর্তমানে দেশীয় বাজারেই বছরে প্রায় ৬শ কোটি মার্কিন ডলার সমমূল্যের হালকা প্রকৌশল পণ্যের চাহিদা রয়েছে।
এ শিল্প খাতের সাথে সংশ্লিষ্টরা জানিয়েছেন, হালকা প্রকৌশল শিল্প পণ্যের চাহিদার বিপরীতে দেশীয় শিল্প-কারখানার উৎপাদন থেকে মাত্র এক-তৃতীয়াংশ যোগান দেয়া সম্ভব হচ্ছে।
বাংলাদেশ প্রকৌশল শিল্প মারিক সমিতির সভাপতি মো. আব্দুর রাজ্জাক আজ দুপুরে রাজধানীর পুরনো ঢাকার ধোলাইখালে সমিতির কার্যালয়ে এক অনুষ্ঠানে বলেন, দেশীয় উৎপাদন থেকে হালকা প্রকৌশল পণ্যের চাহিদা পুরোপুরি মেটানো গেলে বাংলাদেশের অর্থনৈতিক ভিত অনেক বেশী মজবুত হবে। দেশের অর্থনীতি অনেক দূর এগিয়ে যাবে।
দেশে পর্যাপ্ত পরিমান দক্ষ ও প্রশিক্ষিত হালকা প্রকৌশল শিল্পের কারিগর তৈরি করে নিজেদের উৎপাদন সক্ষমতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে তিনি এ শিল্প খাতে সরকারের সার্বিক সহযোগিতা কামনা করেন।
হালকা প্রকৌশল খাতে সহায়তা প্রদানের অংশ হিসেবে বাংলাদেশ কারিগরি সহায়তা কেন্দ্রের (বিটাক) উদ্যোগে প্রকাশিত কারিগরি বাংলা বই ও ডিভিও ট্রেনিং মডিউল-এর মোড়ক উন্মোচন উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া প্রধান অতিথি ছিলেন।
প্রকৌশল শিল্প মালিক সমিতির সভাপতি আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে সমিতির সম্মেলন কক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিটাকের মহাপরিচালক মো. আব্দুল মতিন ও পরিচালক ইঞ্জিনিয়ার ড. ইহসানুল করিম এবং বাংলাদেশে জাইকার কারিগরি উপদেষ্টা ইয়োশিয়াকি ফুজিতা বক্তৃতা করেন।
শিল্পমন্ত্রী হালকা প্রকৌশল শিল্পকে বাংলাদেশের অর্থনীতির অন্যতম প্রাণশক্তি হিসেবে অভিহিত করে বলেন, এ শিল্পের ওপর নির্ভর করেই দেশে শিল্পায়নের চাকা বেগবান হচ্ছে।
জাতীয় শিল্প নীতি-২০১০-এ অটোমোবাইল ও হালকা প্রকৌশল শিল্প খাতকে অগ্রাধিকার শিল্প খাত হিসেবে ঘোষণা করা হয়েছে উল্লেখ করে দিলীপ বড়য়া বলেন, বাংলাদেশকে ২০২১ সাল নাগাদ মধ্যম আয়ের দেশে পরিণত করতে সব ধরনের শিল্প খাতকে উন্নত করতে হবে।
তিনি প্রতিবেশী দেশ ভারত এবং গণচীনের বিশাল বাজারে বাংলাদেশী পণ্যের চাহিদা সৃষ্টির সম্ভাবনার কথা উল্লেখ করে বলেন, আধুনি প্রযুক্তির মাধ্যমে দেশীয় পণ্যের উৎপাদন সক্ষমতা এবং পণ্যের গুণগত মান অবশ্যই বাড়াতে হবে।
দিলীপ বড়ুয়া হালকা প্রকৌশল শিল্প খাতের উন্নয়নে শিল্প মন্ত্রণালয়ের সহযোগিতা অব্যাহত রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।
বিটাক প্রকাশিত কারিগরি প্রশিক্ষণ সংক্রান্ত বাংলায় রচিত বই এবং ভিডিও ট্রেনিং মডিউল হালকা প্রকৌশল শিল্প মালিক, এ শিল্পের কারিগর ও প্রকৌশলীদের দক্ষতা বাড়াতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।
এ অনুষ্ঠানে হালকা প্রকৌশল শিল্প মালিকরা দেশীয় হালকা প্রকৌশল পণ্যের বাজার প্রসারে একটি স্থায়ী প্রদর্শন কেন্দ্র স্থাপনে শিল্প মন্ত্রণালয়ের প্রতি আহবান জানান।
বিটাককে শতভাগ সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার পাশাপাশি এ প্রতিষ্ঠানের সেবাদান কার্যক্রম মাঠপর্যায়ে সম্প্রসারণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে তারা বলেন, হালকা প্রকৌশল শিল্প উদ্যোক্তাদের সুবিধার্থে বিটাকের কমন ফ্যাসিলিটি বাড়ানো উচিত।
অনুষ্ঠানের শেষে শিল্পমন্ত্রী বিটাক প্রকাশিত কারিগরি বাংলা বই ও ভিডিও ট্রেনিং মডিউলের মোড়ক উন্মোচন করেন।
 
 
 
প্রচ্ছদ | যোগাযোগ | Print
সার্বিক তত্ত্বাবধানে : বাসস আই,টি বিভাগ এবং বাংলাদেশ অনলাইন লিমিটেড